সরকারি অর্থায়নে ফ্রী কম্পিউটার আইটি কোর্স শেষে পাবেন ১০০০০ টাকা বৃত্তি।

সরকারি অর্থায়নে ফ্রী কম্পিউটার আইটি কোর্স শেষে পাবেন ১০০০০ টাকা বৃত্তি।

Skills for Employment Investment training Programs. skills for Employment Investment Program. BASIS, through Skills for Employment Investment Program (SEIP) will to train up 23,000 over the contract period of 3 years. 5000, 9000 and 9000 trainees will be trained in the 1st,

 2nd and 3rd year respectively. BASIS institute of Technology & Management (BITM) is planning to proposed twelve courses for new entrants and two courses for up skilling programs under this SEIP project. Eligible members of BASIS Student Forum will get preference to enroll in this training program under SEIP project.

Skills for Employment Investment Programs

Skills Development Coordination and Monitoring Unit (SDCMU), Skills for Employment Investment Program (SEIP), Finance Division, Ministry of Finance, Government of Bangladesh is established with the objective of developing unskilled and semi-skilled labor force into productive and skilled labor in priority sectors and to support Government institutes, private companies, non-government organizations,

industry skill councils and industry associations for achieving this objective.SDCMU is utilizing the funds provided by the Asian Development Bank (ADB) under Loan 3131-BAN: Skills for Employment Investment Program (SEIP) to provide assistance towards the end of skilling 1.25 million youth by 2021 in the focus sectors.

সরকার দেশের বেকার সমস্যা সমাধানের জন্য  চাকরিপ্রত্যাশীদের  প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ওয়াদানী অপারেটিং ফাউন্ডেশনের (ডব্লিউওএফ) যৌথ প্রচেষ্টায় এই প্রশিক্ষণ কর্যাক্রম পরিচালিত হবে।৫ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীকে প্রশিক্ষণ দিবেন বিসিসির প্রশিক্ষণ প্ল্যাটফর্ম।

সফট স্কিল প্রশিক্ষণ বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন,বৈশ্বিক খ্যাতনামা প্রতিষ্ঠানের সহযোগিতায় সরকার  আগামী সেপ্টেম্বর থেকে পরবর্তী পাঁচ বছরে চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীদের প্রশিক্ষণ দিবেন ।

আর এই  প্রশিক্ষণের উদ্দেশ্য গুণগত মানের সফট স্কিল বৃদ্ধি, যাতে তাঁদের মধ্যে আন্তব্যক্তিক যোগাযোগ ও নেতৃত্ব প্রদানে দক্ষতা, আত্মবিশ্বাস ও সৃজনশীলতা বৃদ্ধি পায়। প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে রূপান্তরের ফলে আগামী এক দশকে দেশে ও বিশ্ববাজারে বিপুলসংখ্যক কর্মসংস্থান সৃষ্টি হবে। দেশে ও বিদেশের বিভিন্ন কোম্পানি ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং, ক্লাউড কম্পিউটিং এবং পণ্য উন্নয়নের ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি করছে। এর কারণে সফট স্কিলে প্রশিক্ষণপ্রাপ্ত মানুষের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী স্নাতক ডিগ্রি নিয়ে বের হন। তাঁদের মধ্যে অনেকের সফট স্কিলে পর্যাপ্ত জ্ঞান নেই। এ জন্য বিপুলসংখ্যক চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর সফট স্কিলে ঘাটতি পূরণে প্রশিক্ষণ শুরু হচ্ছে। হার্ড স্কিলের মতোই সফট স্কিলে জ্ঞান প্রায় সব পেশার মানুষের জন্যই প্রয়োজন।

তারেক এম বরকতউল্লাহ বলেন, বিসিসি দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষিত তরুণদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করছে। এ উদ্যোগের সঙ্গে যোগ হচ্ছে সফট স্কিলে প্রশিক্ষণ, যা চাকরিপ্রত্যাশী ও চাকরিজীবীদের সক্ষমতা ও দক্ষতা দুই-ই বাড়াবে।

এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ পুরো প্রশিক্ষণের সমন্বয় ও গুণগত মানের দেখভাল করবেন। তিনি বলেন, ‘প্রশিক্ষণের গুণগত মান মনিটরিং করার জন্য একটা টিম থাকবে। প্রশিক্ষণ পেয়ে যাঁরা চাকরিতে যোগ দেবেন, তাঁদের ট্র্যাক করা হবে। আমরা গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে প্রশিক্ষণকে অর্থবহ করতে চাই।’

আগামী পাঁচ বছরে দেশের পাঁচ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর কর্মদক্ষতা বৃদ্ধিতে সফট স্কিল প্রশিক্ষণ দেবে সরকার। প্রশিক্ষণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন  www.bdskills.gov.bd  এর ওয়েবসাইটের মাধ্যমে।  এই প্লাটফর্মে প্রশিক্ষণের রেজিস্ট্রেশন শুরু হবে এ মাসের শেষ সপ্তাহে। প্রশিক্ষণ শুরু হবে আগামী সেপ্টেম্বর থেকে।

Name of organizationSkills for Employment Investment Program SEIPPublished on21-09-2021Application Deadline02-11-2021Official websitehttps://seip-fd.gov.bd/SalarySee circular belowLocationDhakaJob typeGovt jobvacancySee the original circular imageEmployment StatusFull timeSourceOnline

SEIP will support six high growth priority sectors in the first tranche and around 15 priority sectors (including Agro-processing and Tourism) during the entire SEIP period. These sectors are inevitable to make Bangladeshi exports competitive as well as to enhance the productivity of Bangladeshi labour force and earnings in domestic and overseas markets. The SEIP will mobilize resources to support public and private training providers to meet emerging labour market needs. Initial six priority sectors are:

Skills for Employment Investment Programs
Skills for Employment Investment Programs

 

(a) Readymade Garments and textile
(b) Construction
(c) Information Technology
(d) Light Engineering/Manufacturing,
(e) Leather and Footwear and
(f) Ship Building.
Highlights

All the offered training programs are totally free.The minimum qualification to get enrolled in this program is Graduation or Diploma in Engineering depending on the training course

admin

Leave a Reply

Your email address will not be published.