নারীদের দক্ষতা উন্নয়নে বিনা মূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা

নারীদের দক্ষতা উন্নয়নে বিনা মূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা

নারীদের দক্ষতা উন্নয়নের জন্য বিনা মূল্যে প্রশিক্ষণ দেবে বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্র, ময়মনসিংহ। চারটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণার্থীরা মাসে ৩০০ টাকা করে ভাতাও পাবেন। এ ছাড়া থাকা ও খাওয়ার খরচ সরকার বহন করবে।

যেসব বিষয়ে প্রশিক্ষণ
সার্টিফিকেট ইন বিউটিফিকেশন, হাউসকিপিং অ্যান্ড কেয়ার গিভিং, ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং ও কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম তিনটি কোর্সে আবেদনের জন্য প্রার্থীদের কমপক্ষে জেএসসি/জেডিসি/সমমান পাস হতে হবে এবং কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্সে আবেদনের সর্বনিম্ন যোগ্যতা এইচএসসি পাস।

আবেদনের জন্য প্রার্থীর বয়স ১৬ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। আবেদনপত্রের নমুনা এই ওয়েবসাইটে পাওয়া যাবে। সরাসরি অথবা ডাকযোগে আবেদন করা যাবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিধি মেনে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে এবং মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরে ক্লাস করতে হবে।

সার্টিফিকেট ইন বিউটিফিকেশন কোর্সের প্রশিক্ষণার্থীদের বোর্ডের পরীক্ষার কেন্দ্র ফি ২০০ টাকা, নিবন্ধন ফি ৪৫০ টাকাসহ (ফেরতযোগ্য) মোট ৬৫০ টাকা জমা দিতে হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য টিএ/ডিএ দেওয়া হবে না এবং সকালে ও বিকেলে কৃষির বিভিন্ন বিষয়ে হাতে-কলমে বাস্তব প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

প্রশিক্ষণের সুযোগ-সুবিধা
আবাসিক প্রশিক্ষণার্থীদের জনপ্রতি মাসিক ৩০০ টাকা ভাতা দেওয়া হবে। এ ছাড়া বিনা মূল্যে থাকা ও খাওয়ার সুব্যবস্থা আছে। অনাবাসিক ড্রেস মেকিং ট্রেডের প্রশিক্ষণার্থীদের হাজিরার ভিত্তিতে দৈনিক ১০০ টাকা প্রশিক্ষণ ভাতা দেওয়া হবে।

ভর্তি পরীক্ষা
কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশনের ভর্তি পরীক্ষা ১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে এবং বাকি তিনটি কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ২ অক্টোবর সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: উপপরিচালক (অতিরিক্ত দায়িত্ব), বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্র, ময়মনসিংহ।

নারীদের দক্ষতা উন্নয়নে বিনা মূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা

admin

Leave a Reply

Your email address will not be published.