দক্ষিণ কোরিয়ায় নির্বাচিত কৃষি শ্রমিকদের কাগজপত্র জমা দিতে হবে

দক্ষিণ কোরিয়ায় নির্বাচিত কৃষি শ্রমিকদের কাগজপত্র জমা দিতে হবে

দক্ষিণ কোরিয়ায় কৃষি ক্ষেত্রে মৌসুমি কর্মী হিসেবে যাঁরা নির্বাচিত হয়েছেন, তাঁদের ভিসাপ্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। গত বুধবার এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের সাত কার্যদিবসের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা ও আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দক্ষিণ কোরিয়ার কৃষি ক্ষেত্রে মৌসুমি শ্রমিক হিসেবে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ৬৭  প্রার্থীর সাক্ষাৎকার ৮ সেপ্টেম্বর নেওয়া হয়। এসব প্রার্থীর মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত ৪৩ জন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রার্থীর ভিসাপ্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় কার্যক্রম ও কাগজপত্র বিজ্ঞপ্তি প্রকাশের ৭ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করে বোয়েসেল অফিসের ১১৯ নম্বর কক্ষে জমা দিতে হবে। বাকি প্রার্থীদের নিয়োগকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী ভিসাপ্রক্রিয়ার বিষয় পরবর্তী সময়ে জানানো হবে।

যেসব কাগজপত্র জমা দিতে হবে
মূল পাসপোর্টসহ রঙিন ফটোকপি ন্যূনতম তিন কপি, জাতীয় পরিচয়পত্রের রঙিন ফটোকপি তিন কপি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, সিভিল সার্জন কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা সনদ, যক্ষ্মা পরীক্ষার রিপোর্ট এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে ফিঙ্গার প্রিন্ট। ক্ষুদ্র জাতিগোষ্ঠী হিসেবে জেলা প্রশাসকের সনদ ও তিন কপি রঙিন ছবি জমা দিতে হবে।

‘বোয়েসেল, ঢাকা’–এর অনুকূলে সোনালী ব্যাংক মগবাজার শাখা থেকে ফেরতযোগ্য জামানত ৫০ হাজার টাকা এবং বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য নির্ধারিত ফি বাবদ ২৯ হাজার ৮৯০ টাকাসহ মোট ৭৯ হাজার ৮৯০ টাকার পে-অর্ডার জমা দিতে হবে। এ ছাড়া বিমানভাড়া ৭৭ হাজার টাকা এবং নির্ধারিত সঙ্গনিরোধ ও পিসিআর টেস্ট বাবদ ১৫ থেকে ২০ হাজার টাকা প্রস্তুত রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রার্থীদের নিজ উদ্যোগে ওয়াশিং মেশিন ও মাইক্রোওয়েভ ওভেনসহ দৈনন্দিন জীবনে ব্যবহৃত যন্ত্রপাতির ব্যবহার জানতে হবে।

দক্ষিণ কোরিয়ায় কৃষি ক্ষেত্রে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা এই লিংকে দেখা যাবে।

admin

Leave a Reply

Your email address will not be published.