কাজে যোগ দিলেই ৫৭ হাজার টাকা বোনাস, তবুও মিলছে না কর্মী

কাজে যোগ দিলেই ৫৭ হাজার টাকা বোনাস, তবুও মিলছে না কর্মী

ম্যাকডোনাল্ডস সম্প্রতি বাংলাদেশি টাকার ৭৫ হাজার ৭শ ৪৯ টাকার জয়েনিং বোনাসের অফার দিয়েও কর্মী খুঁজে পাচ্ছে না। এ নিয়ে একটি সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য সান।

এতে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত ম্যাকডোনাল্ডসের একাধিক ব্রাঞ্চে রীতিমত কর্মী সংকট চলছে। ফলে ‌‘জয়েন করলেই ৫০০ পাউন্ড‘ বোনাস দেওয়া হবে; এমন ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। তবুও কর্মী পাচ্ছে না রেস্তোরাটি।

বিষয়টি স্বীকার করেছে ম্যাকডোনাল্ডসের অস্ট্রেলিয়ান শাখার মুখপাত্রও। তিনি বলেন, প্রতিষ্ঠানটি অস্ট্রেলিয়ায় বড় ধরনের কর্মী সংকটে ভুগছে।

 

এদিকে অস্ট্রেলিয়ার ন্যাশনাল সংবাদ মাধ্যম নাইন নিউজ জানায়, জয়েনিং বোনাসের বিষয়টি সার্বজনীন ছিল না। তবে লোকবল সংকট প্রবল হওয়ায় নিয়োগ প্রক্রিয়ায় এটি যুক্ত করা হয়েছে।

অপরদিকে অস্ট্রেলিয়ার চ্যাটসওয়ার্থ শহরে অবস্থিত ম্যাকডোনাল্ডসের এক কর্মী জানিয়েছে, জয়েন করলেই ৫০০ পাউন্ডের অফারটি এখন আর নেই। তবে দেশটির কয়েকটি শহরে কর্মী খুঁজে পেতে এই প্রক্রিয়াটি চলমান রয়েছে।

 

দি সানের সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, অস্ট্রেলিয়া জুড় প্রায় ৮ হাজারের অধিক পদ খালি আছে। তারা ক্রু, ম্যানেজমেন্ট কর্মী ও রক্ষণাবেক্ষণের জন্য কর্মী খুজছে। অনভিজ্ঞদের পাশাপাশি অভিজ্ঞরা চাইলেও কাজে যোগ দিতে পারেন।

এতে আরও বলা হয়, ম্যাকডোনাল্ডসে কাজের পরিবেশ খুবই ভালো। কর্মঘণ্টাও যথেষ্ট মানসম্মত। তারা কর্মীদের নিয়মিত প্রশিক্ষণ ও উন্নয়নমূলক ব্যবস্থা গ্রহণ করে থঅকে।

তবে কর্মী খুজে পেতে শুধু ম্যাকডোলান্ডসই সমস্যায় পড়ছে এমনটি নয়। পুরো অস্ট্রেলিয়া জুড়েই কর্মী সংকট রয়েছে। এমনকি দেশটির মাইনিং সেক্টরে ৮০ হাজার পাউন্ডের জবের জন্য কোনো প্রার্থী খুঁজে পাওয়া যাচ্ছে না।

এদিকে অস্ট্রেলিয়ান এমপি অ্যান ওয়েবস্টার কর্মী সংকটের বিষয়টি ‌‘ট্র্যাজেডি ইন দি ম্যাকিং’ বলে উল্লেখ করেছেন।

কর্মী সংকটের বিষয়টি প্রবল আকার ধারণ করেছে কোভিড মহামারির কারণে। এছাড়াও দেশটি মহামারির সময় সীমান্ত বন্ধ করায় ব্যাকপেকারসা দেশ ছেড়ে চলে যাওয়ায় এমন কর্মী সংকট হচ্ছে।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার রিটেইলার অ্যাসোসিয়েশনও। তারা বলছে, নতুন কর্মী খুঁজে বের করা দিনকে দিন আরও খারাপ থেকে খারাপ হচ্ছে।

admin

Leave a Reply

Your email address will not be published.